জকিগঞ্জে বাস দুর্ঘটনার পেছনে কারণ কি?

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: সিলেট থেকে শনিবার দুপুর ১ টায় ছেড়ে আসা জকিগঞ্জগামী বাসগাড়ী দুর্ঘটার পেছনে চালকের অবহেলাই দায়ী বলে অভিযোগ পাওয়া গেছে। ৯০ কি.মি. দূরের সিলেট বাসস্টেশন থেকে বেলা ১টায় ছেড়ে আসা বাসগাড়ীটি জকিগঞ্জে পৌঁছানোর মাত্র ৭ কি.মি. আগে বাবুর বাজার এলাকা কি কারণে দুর্ঘটনার কবলে পড়ে ৩জনের প্রাণহানী ঘটে ও ২০/২৫ জন যাত্রী আহত হন। এ রহস্য খুঁজতে শুরু করেছেন পুলিশসহ সকল শ্রেণী পেশার মানুষ।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও দুর্ঘটনা কবলিত একাধিক যাত্রীর সাথে এ নিয়ে কথা বলে জানাগেছে, বাসটি দুর্ঘটনার পেছনে চালক উস্তাই মিয়ার অবহেলা দায়ী। দুর্ঘটনা কবলিতরা অভিযোগ করে জানান, চলন্ত গাড়ীতে বাসের চালক উস্তাই মিয়ার এক হাত দিয়ে ধরা ছিল গাড়ির স্টিয়ারিং, অন্য হাতে ছিল সিগারেট আর কানে ছিল মোবাইল ফোন। ঠোঁটে সিগারেট নিয়ে দুর্ঘটনার আগে বেপরোয়া গতিতে বাসটি চালাচ্ছিলেন চালক উস্তাই মিয়া। বাসটি দুপুর একটায় সিলেট থেকে ছেড়ে আসলে বিকেল ৩টায় জকিগঞ্জ পৌঁছার কথা। অতিরিক্ত যাত্রী বহনের জন্য বিভিন্ন স্টেশনে বেশি সময় ব্যয় করে ফেলে চালক। এতে সময় মতো গন্তব্যে পৌঁছতে না পেরে জকিগঞ্জের কাছাকাছি এসে দ্রুত গতিতে বাসটি চালাচ্ছিলেন চালক। এ কারণেই বাবুর বাজার এলাকায় গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে ধানক্ষেতে উল্টে পড়ে যাত্রীবাহী গাড়ী। চালকের অবহেলার কারণে মা মেয়েসহ ৩জন নিহত হন। আহত হন ২০/২৫ জন যাত্রী।

জকিগঞ্জ বাস মালিক সমিতির ম্যানেজার সুমন আহমদ জানান, দুর্ঘটনা কবলিত বাসটি শনিবার রাতেই ধানক্ষেত থেকে উদ্ধার করে থানায় নিয়েছে পুলিশ। বাস মালিক সমিতির শাখা সভাপতি আবুল মুহিতসহ নেতৃবৃন্দের উপস্থিতিতে বাসটির ফিটনেস যাচাই করা হয়েছে। বাসটির সকল কাগজপত্রই ডিজিটাল। তবে যান্ত্রিক কোন ত্রুটি পাওয়া যায়নি। কী কারণে দুর্ঘটনা ঘটেছে তা পরিবহন নেতৃবৃন্দ এখনো খুঁজে বের করতে পারেননি।

সাধারণ কয়েকজন যাত্রী অভিযোগ করে বলেন, প্রায় সময় রাস্তায় চালকরা অতিরিক্ত সময় নিয়ে ফেলেন। যার কারণে জকিগঞ্জে এসে পৌছতে শেষ পর্যন্ত অতিরিক্ত স্পিডে গাড়ী চালানো শুরু করেন চালকরা। এতে দুর্ঘটনার আশঙ্কা থাকে। বিষয়টি রোধ করতে শাস্তিমূলক ব্যবস্থার কোন বিকল্প নেই।

জকিগঞ্জ থানার ওসি মীর মো.আব্দুন নাসের জানিয়েছেন, এ ঘটনায় থানা পুলিশের এসআই ফরিদ উদ্দিন বাদী হয়ে চালক উস্তাই মিয়াকে আসামী করে একটি মামলা করেছেন। দুর্ঘটনায় নিহতদের লাশ আজ রবিবার ময়না তদন্ত শেষে পরিবারের কাছে দেয়া হয়েছে। তাদের দাফন সম্পন্ন করা হয়েছে। চালক পলাতক রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর